খুব শিঘ্র সারা ভারত জুড়ে চালু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। এতদিন নির্দিষ্ট কিছু রাস্তায় এই ট্রেন চলাচল করত কিন্তু এবার সারা দেশ জুড়ে চলাচল করবে এই ট্রেন।

বুলেট ট্রেনের গতিকেও হার মানাবে এই ট্রেন এমনটাই জানা যাচ্ছে। ৪ ঘন্টায় এই ট্রেন অতিক্রম করবে প্রায় ১০০০ কিলোমিটার দূরত্ব। 

ভারতীয় রেলের গর্ব বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে। ট্রেনে একাধিক অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হয়েছে।

এই সমস্ত প্রযুক্তির ফলে বন্দে ভারত এক্সপ্রেসের গতি শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিতে পৌঁছতে মাত্র ৫৪ সেকেন্ড লাগে।

বুলেট ট্রেন ৫৫.৪ সেকেন্ড সময় নেয় ১০০ কিলোমিটার গতিবেগ অতিক্রম করতে সেখানে বন্দে ভারত এক্সপ্রেস মাত্র ৫৪ সেকেন্ডে পেরিয়ে যাবে ১০০ কিলোমিটার। 

তবে এত দ্রুত গতির বন্দে ভারত এক্সপ্রেসটি হল পূর্বের বন্দে ভারত এক্সপ্রেসের আপডেটেড সংস্করণ এবং এটি সম্পূর্ণ চালু হবে ২০২৫ সালে। 

এই  ট্রেনের মধ্যে রয়েছে ১৬টি বগি। বর্তমানে বন্দে ভারতে ট্রেনের গতি প্রতি ঘন্টায় ১৬০ কিলোমিটার। নতুন সংস্করণটির গতিবেগ হবে ১৮০ কিলোমিটারের বেশি।

বর্তমানে, দিল্লি থেকে পাটনা যেতে রাজধানী এক্সপ্রেস ১২ ঘণ্টা সময় নেয়, সেখানে এই ট্রেন মাত্র ৪ ঘন্টায় আপনাকে গন্তব্যস্থলে পৌঁছে দেবে।

দেশের উন্নয়নকে দ্রুত করার জন্য রেলওয়ে বোর্ড সিদ্ধান্ত নিয়েছে সারাদেশে ৪০০ হাই স্পিড বন্দে ভারত ট্রেন চালানো হবে।

 এজন্য প্রযুক্তিগত সহায়তার প্রয়োজনে জাপান, ফ্রান্স, চীন এবং জার্মানির মতো উচ্চ ক্ষমতার পাওয়ার লাইন স্থাপন করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে।