গবেষকরা COVID-19 অনাক্রম্যতা পরীক্ষা করার জন্য একটি নতুন উপায় নিয়ে এসেছেন, এই রক্ত পরীক্ষাটি ভাইরাসের প্রতি একজন ব্যক্তির টি-সেলের প্রতিক্রিয়া পরীক্ষা করে।

এই উন্নত রক্ত ​​পরীক্ষা, SARS-CoV-2-এর প্রতি শরীরের T-সেল দ্বারা অনাক্রম্যতা পরিমাপ করে ব্যক্তিদের ভাইরাসের বিরুদ্ধে তাদের ইমিউন সুরক্ষার একটি "বিস্তৃত ছবি" দিতে পারে।

আমাদের শরীরে টি-কোষ বা T-Cell ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য উত্পাদিত হয়, এবং এটি অ্যান্টিবডিগুলির তুলনায় অনেক বেশি সময় শরীরে উপস্থিত থাকতে পারে, ফলে এটিকে অনাক্রম্যতার দীর্ঘমেয়াদী সূচক হিসাবে ধরা যায়।

এই সম্পূর্ণ গবেষণাটি নেচার বায়োটেকনোলজি পত্রিকাতে প্রকাশিত হয়েছে,  এবং নতুন রক্ত পরীক্ষাটি মাউন্ট সিনাই এবং সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের গবেষক দের দ্বারা আবিষ্কৃত। 

একজন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা পরিমাপ করার জন্য, গবেষকরা ওই ব্যক্তির রক্তের নমুনা নিয়ে তাতে কোরোনভাইরাসের প্রোটিন মিশ্রিত করে পরীক্ষা নিরীক্ষা চালান এবং টি কোষগুলি সক্রিয় হয়েছে কিনা তা দেখতে নমুনাটি অধ্যয়ন করেন।

টি কোষগুলি ভাইরাসের লক্ষণগুলি মনে  রাখতে পারে, যার অর্থ পরীক্ষাটি এক বা একাধিক কোভিড -19 সংক্রমণ বা ভ্যাকসিন এবং বুস্টার ডোজ থেকে অর্জিত প্রতিরোধ ক্ষমতা পরিমাপ করতে পারে। পরীক্ষাটি "কোভিড অনাক্রম্যতার জটিল জট বোঝাতে সাহায্য করতে পারে।

যদিও পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে টি কোষগুলি ওমিক্রন সহ করোনার সমস্ত পরিচিত রূপগুলিকে চিনতে পারে, তবে বিজ্ঞানীরা এখনও সক্রিয়ভাবে এই অনুসন্ধানটি নিয়ে গবেষণা করছেন।

পরীক্ষায় দেখা গেছে T-cell টি ভাইরাসের একাধিক প্রোটিনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম, এবং তাদের অনেকেরই রূপান্তরিত হওয়ার প্রবণতা নেই।

আপাতত, গবেষকরা ক্লিনিকাল ট্রায়ালগুলিতে মনোনিবেশ করছেন এবং FDA এবং ইউরোপীয় মেডিসিন এজেন্সি উভয়ের কাছ থেকে অনুমোদন পাওয়ার আশা করছেন।