দিঘায় এবার সিঙ্গাপুরের ধাঁচে সমুদ্রের তলদেশে আন্ডার ওয়াটার পার্ক।

By Srikanto Mandal 29 October, 2022

ইতিপূর্বে দিঘায় পুরীর আদলে জগন্নাথ মন্দির (Jagannath Temple of Puri) নির্মাণের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার বিদেশী পর্যটক টানার উদ্দেশ্যে সিঙ্গাপুরের ধাঁচে সমুদ্রের তলদেশে আন্ডার ওয়াটার পার্ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পশ্চিমবঙ্গ তথা পূর্ব ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র হল দিঘা। আরও পর্যটক টানতে দিঘাতে নিত্যনতুন আকর্ষণ  আনছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ।

দিঘাকে সাজিয়ে তুলতে ইতিমধ্যে জগন্নাথ মন্দির, চিড়িয়া খানা গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে সেই তালিকায় এবার আন্ডারওয়াটার পার্ক বা টানেল যুক্ত হল। 

রাজ্য সরকার এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য যেখানে সাবমেরিন মিউজিয়াম রয়েছে ঠিক তার পাশেই এমন আন্ডারওয়াটার টানেল তৈরি করার বিষয়ে চিন্তাভাবনা করছে।

এই প্রকল্প বাস্তবায়িত হলে আগত পর্যটকরা সমুদ্রের নিচে কেমন দৃশ্য হয় তা চাক্ষুস করার সুযোগ পাবেন। সিঙ্গাপুর সহ বিদেশের বিভিন্ন জায়গায় সমুদ্র তলদেশে এই আন্ডার ওয়াটার পার্ক রয়েছে।

দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ সূত্রে জানা যায়, নতুন এই প্রজেক্ট বাস্তবায়িত করার জন্য দায়িত্বভার দেওয়া হয়েছে হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশন অর্থাৎ হিডকোর উপর। 

সমুদ্রের নিচে নতুন যে আন্ডারওয়াটার টানেল তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা সম্পূর্ণ আন্তর্জাতিক মানের করা হবে বলে জানা যাচ্ছে।